রেকটিফায়ার কি এবং অ্যামপ্লিফায়ার কি? একটু বিস্তারিত বলুন। - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
584 বার প্রদর্শিত
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (158 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (32 পয়েন্ট)

রেকটিফায়ার 

রেকটিফায়ার এমন একটি ডিভাইস, যার সাহায্যে এসি ভােল্টেজ সরবরাহকে ডিসি ভােল্টেজে রূপান্তরিত করা হয়। আর যে পদ্ধতিতে এই রূপান্তরিত করা হয়, সেই পদ্ধতিকে বলা হয় রেকটিফিকেশন। অধিকাংশ ইলেকট্রনিক ইকুইপমেন্ট ডিসি ভােল্টেজে পরিচালিত হয়। কিন্তু আমাদের স্বাভাবিক সরবরাহ ভােল্টেজ হচ্ছে এসি। ফলে ইলেকট্রনিক ইকুইপমেন্ট পরিচালনার জন্য সরবরাহ ব্যবস্থার এসি ভােল্টেজ পরিবর্তন বা রেকটিফাই করে ডিসি ভােল্টেজে রূপান্তর করতে হয়।

Rectifier - Wikipedia

যে যন্ত্রের সাহায্যে অতি ক্ষুদ্র ও দুর্বল সিগনাল বা সংকেতকে বিবর্ধিত করে উচ্ছতর সিগনাল বা সংকেতে পরিণত করে কাজের উপযোগী করা হয় তাকে এমপ্লিফায়ার বলে।

ইলেক্ট্রনিক্স পার্টস "ট্রানজিস্টর" যেকোন ক্ষুদ্র সিগনালকে বিবর্ধিত করতে পারে বলে ট্রানজিস্টর এমপ্লিফায়ার হিসাবে ব্যবহার হয়। যদিও বর্তমানে একক ট্রানজিস্টর ব্যবহার না করে ট্রানজিস্টরের কয়েকটি স্টেজ ব্যবহার করা হয় এবং ট্রান্সজিস্টর একক পার্টস হিসাবে ব্যবহার না করে IC ইন্টিগ্রেটেড সার্কিট রুপে এমপ্লিফায়ারে ব্যবহার করা হয়। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 1.2k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 488 বার প্রদর্শিত
08 মার্চ 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Q2A-BD (37 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 717 বার প্রদর্শিত
02 মার্চ 2021 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Q2A-BD (37 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 387 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 793 বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...