নিউট্রিনো কি এবং এন্টি-নিউট্রিনো কি? ব্যাখ্যা করুন। - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1.2k বার প্রদর্শিত
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (158 পয়েন্ট)

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (231 পয়েন্ট)

উনবিংশ শতাব্দীর শেষভাগ পর্যন্ত বিজ্ঞানী ডালটনের বিজ্ঞানভিত্তিক মতবাদকে গ্রহণ করা হতো, যেখানে পরমাণু বলতে  রাসায়নিক বিক্রিয়ায় অংশগ্রহণকারী, পদার্থের অবিভাজ্য ক্ষুদ্রতম কণাকে বোঝায়। 

কিন্তু বিংশ শতাব্দী শুরু হবার আগেই দেখা যায়, এই মতবাদ অনুযায়ী বলা 'পরমাণু অবিভাজ্য' কথাটি পুরোপুরি সত্য নয়। পরমাণুকে ভাঙলে প্রায় 38টির মতো কণিকা পাওয়া যায়, যাদের আবার তিনটি শ্রেণিতে ভাগ করা হয়-


১.স্থায়ী মূল কণিকাঃ ইলেক্ট্রন, প্রোটন ও নিউট্রন- যা সকল মৌলের পরমাণুতেই থাকে।

২. অস্থায়ী মূল কণিকা ঃ কতগুলো মূল কণিকা আছে যা কোন কোন মৌলের পরমাণুতে খুব অল্প সময়ের জন্য অস্থায়ীভাবে থাকে। এদেরকে অস্থায়ী মূল কণিকা বলে। উদাহরণ- পজিট্রন, মেসন, নিউট্রিনো, অ্যান্টিনিউট্রিনো ইত্যাদি। 

৩. কম্পোজিট কণা ঃ স্থায়ী ও অস্থায়ী কণিকা ব্যতীত আরেকধরনের ভারী কণিকা দেখা যায়। এদেরকেই কম্পোজিট কণিকা বলা হয়। উদাহরণ- আলফা কণা, বিটা কণা ইত্যাদি।



নিউট্রিনো এবং অ্যান্টিনিউট্রিনো - দুটিই হচ্ছে পরমাণুর দুটি অস্থায়ী কণিকা। নিউট্রিনোর সাথে ইলেক্ট্রনের অনেক মিল রয়েছে, তবে নিউট্রিনো চার্জহীন এবং এর ভর ইলেক্ট্রন থেকেও কম, প্রায় শূন্য। নিউট্রিনোর প্রতিপদার্থ বা অ্যান্টিম্যাটার হচ্ছে অ্যান্টিনিউট্রিনো। এটিরও ভর ও ইলেক্ট্রোম্যাগনেটিক চার্জ শূন্য। তবে এটির ভিন্ন ধরণের চার্জ আছে, যার নাম লেপটন সংখ্যা। 

নিউট্রিনো মহাবিশ্বের অন্যতম সহজলভ্য কণিকা হলেও এটি পৃথক করা অনেক জটিল। সকল মূল কণিকার মধ্যে এটি কম ক্ষতিকর, কেননা প্রতিদিন সূর্যের আলোর সাথে প্রচুর নিউট্রিনো আমাদের দেহের সংস্পর্শে আসে। কিন্তু এতে কোনো ক্ষতি হয় না!



সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 585 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 794 বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 2.7k বার প্রদর্শিত
23 অক্টোবর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abirul Islam (158 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 249 বার প্রদর্শিত
08 অগাস্ট 2023 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jihad (11 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 2.4k বার প্রদর্শিত
07 জুন 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nijhum (2.2k পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...