মোমবাতি জ্বালালে কোন ধরণের রাসায়নিক বিক্রিয়া ঘটে,ব্যাখ্যা কর। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
1.8k বার প্রদর্শিত
"বিজ্ঞান" বিভাগে করেছেন (312 পয়েন্ট)
বন্ধ করেছেন
বন্ধ
করেছেন (1.8k পয়েন্ট)
0 0
Thanks for selecting my answer as the best.

2 উত্তর

2 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1.8k পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

মোমবাতি জ্বালালে দহন বিক্রিয়া ঘটে।

কোনো মৌল বা যৌগ এর সাথে অক্সিজেনের বিক্রিয়াকে দহন বিক্রিয়া বলে। মোম কার্বন ও হাইড্রোজেন দ্বারা গঠিত। মোমবাতি জ্বালালে মোমের কার্বনের সাথে অক্সিজেন যুক্ত হয়ে কার্বন ডাইঅক্সাইড(CO2) এবং হাইড্রোজেনের সাথে অক্সিজেন যুক্ত হয়ে জলীয় বাষ্প উৎপন্ন করে। কার্বন ডাইঅক্সাইড (CO2) ও জলীয় বাষ্প উভয়ই গ্যাস হওয়ায় তা বাতাসে মিশে যায়। তাই বলা যায় যে, মোমবাতি জ্বালালে দহন বিক্রিয়া ঘটে। 

3 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1.1k পয়েন্ট)
মোমের প্রধান উপাদান হলো বিভিন্ন হাইড্রোকার্বোনের মিশ্রন। মোম জ্বালালে তার কিছু অংশ শুধুমাত্র ভৌত পরিবর্তনের মাধ্যমে গলে কঠিন অবস্থা থেকে তরল অবস্থায় রূপান্তরিত হয় এবং ঠান্ডা হয়ে পুনরায় কঠিন অবস্থায় পরিণত হয় । একইসাথে মোমের কিছু অংশ অক্সিজেনের সাথে বিক্রিয়া করে কারেবন ডাই অক্সাইদ ও জলীয়বাস্প উৎপন্ন করে ।অর্থাৎ মোম জ্বালানোর সময় ভৌত পরিবর্তন এবং রাসায়নিক বিক্রিয়া উভয় পরিবর্তন সংঘটিত হয়।মোমকে জ্বালালে হাইড্রোকার্বনের কার্বন অ হাইড্রোজেন বায়ুর অক্সিজেনের সাথে যুক্ত হয়ে কার্বন ডাই অক্সাইড অ জলীওবাস্প উৎপ্নন করে।মোম জ্বালালে যেহুতু নতুন পদার্থের সৃষ্টি হয় তাই এই পরিবর্তন একটি রাসায়নিক পরিবর্তন । 

অর্থাৎ এটি হচ্ছে এক ধরনের দহন বিক্রিয়া । মোমের দহন প্রক্রিয়া সম্পর্কে কিছু তথ্য জানা প্রয়োজন ।এক্ষেত্রে প্রয়োজনীয় উপকরন হচ্ছে মোম্বাতি ,দিয়াশলাই[এরপর ৮১ পৃষ্ঠা এর কাজ লিখবেন]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 68 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 166 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 1.1k বার প্রদর্শিত
27 সেপ্টেম্বর 2020 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Jeiha Haque (22 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 670 বার প্রদর্শিত
2 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 71 বার প্রদর্শিত
10 অক্টোবর 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.2k টি প্রশ্ন

1.6k টি উত্তর

1.4k টি মন্তব্য

1.2k জন সদস্য

...