m=-v/u ও |m|= |-v/u| সুত্র কোনটি কখন ব্যবহার করব?? - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
492 বার প্রদর্শিত
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (355 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (61 পয়েন্ট)
m = বিবর্ধন ; বিবর্ধন বলতে সাধারণত বুঝায় যে প্রতিবিম্ব লক্ষ্যবস্তু থেকে কত গুন বড়। 

প্রদত্ত উভয় সুত্র ব্যবহার করেই বিবর্ধন নির্ণয় করা যাবে।

 তবে m= -v/u ব্যবহার করলে একটা সুবিধা আছে, m এর মান যদি ঋণাত্মক আসে তাহলে প্রতিবিম্ব হবে বাস্তব। এটি একটা সুবিধা। কিন্তু বিবর্ধন কখনো ঋণাত্মক হয় না,তাই শুধু প্রতিবিম্ব বাস্তব নাকি অবাস্তব এটি বোঝার জন্য এই সুত্র প্রয়োগ করা যাবে। তবে সমীকরণ থেকে ঋণাত্মক মান বের হলেও, অংক শেষে নিচে উত্তর লেখার সময় ধনাত্মক মান লিখতে হবে।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)

প্রথমটির ব্যবহার

এই সূত্রটি আমরা যখন ব্যবহার করবো তখন আমাদের অবশ্যই m এর মান ধনাত্মক না ঋণাত্মক তা জানার প্রয়োজন হবে। তাই আমরা যদি মডুলাস ব্যবহার করি, তাহলে আমাদের উদ্দেশ্য সফল হবে না কারণ সেক্ষেত্রে আমরা শুধুমাত্র ধনাত্মক মান পাবো। যেমন-

কোনো একটি দর্পণের ফোকাস দূরত্ব ২০সেমি এবং বিম্বের দৈর্ঘ্য লক্ষ্যবস্তুর দৈর্ঘের দুই-তৃতীয়াংশ। বিম্বটি অবাস্তব হলে লক্ষ্যবস্তুর দূরত্ব নির্ণয় কর।


image


এখানে যদি দ্বিতীয় সূত্রটি ব্যবহার করতাম, তাহলে v=(2u)/3 আসতো [ধনাত্মক মান পেতাম আর কি]। সেক্ষেত্রে আমরা সঠিক ফলাফল আনতে পারতাম নাহ।


দ্বিতীয়টির ব্যবহার

যখন আমরা শুধুমাত্র বিবর্ধনের মানটা বের করবো, তখন এটি ব্যবহার করতে হবে। যেমন-

কোনো একটি দর্পণের ১০সেমি সামনে লক্ষ্যবস্তু স্থাপন করা হলে বিম্বটি দর্পণের পিছনে ২০সেমি দূরে গঠিত হয়। লক্ষ্যবস্তুর দৈর্ঘ্য ৫সেমি বিম্বের দৈর্ঘ্য নির্ণয় কর।

এখানে প্রথমে |m|=|-v/u| সূত্রটি ব্যবহার করে m এর মান নির্ণয় করতে হবে যা অবশ্যই ধনাত্মক হবে। এরপর সেই মান m=l'/l সূত্রে বসিয়ে বিম্বের দৈর্ঘ্য বের করতে হবে। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 2.4k বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 331 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 32.2k বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...