Improvement in english - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
477 বার প্রদর্শিত
"নিত্য সমস্যাবলী" বিভাগে করেছেন (355 পয়েন্ট)
আমি অন্যান্য বিষয়ের তুলনায় ইংরেজীতে দূর্বল। অনেক ভোকাবুলারি পড়েছি, কিন্তু ২ দিন গেলেই আবার ভুলে যাই। আমার ইংরেজী শিক্ষক আমাকে বলেছেন, আমি নাকি সেন্টেন্স তৈরীতেও কাঁচা। আমার তখন খুব খারাপ লেগেছিল। আমাকে কি কেউ সাহায্য করতে পারবেন। আমি নতুন করে ইংরেজী অধ্যয়ন শুরু করতে চাই। কিভাবে আমি ভোকাবুলারি মুখস্ত করব, সেন্টেস গঠন করব, ফ্লুয়েন্টলি ইংরেজী বলতে পারব, এক কথায় যাবতীয় টিপস্ দিলে আমার খুবই উপকার হয়।

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (508 পয়েন্ট)
ভোকাবুলারি পড়ার সাথে উদাহরণ ও পড়ুন। তাহলে বেশি ইফেক্টিভ হবে। আর আপনার শিক্ষক কে বলুন একদম ব্যাসিক থেকে আবার পড়াতে। যেমন : parts  of speech এবং এর প্রকারভেদ গুলো ,tense, sentence and its clauses. এছাড়া ইউটিউব এ যেকোনো একজন শিক্ষক কে ফলো করতে পারেন fluency এর জন্য। নিজে প্র্যাকটিস করুন। গাইড লাইন গুলো ফলো করুন। আশা করা যায় পারবেন। 
করেছেন (355 পয়েন্ট)
0 0
Parts of spece, tens egula pari. Amar besi problem hoy vocabulary r making sentence e.
করেছেন (355 পয়েন্ট)
0 0
R you tube e kun teacher ke follow kora jay fluently english e kotha bolar jonno, ektu bolle valo hoy
করেছেন (508 পয়েন্ট)
0 0
সেই সাথে spelling mistake ও। Spelling এর উপর একটু জোর দিবেন।
করেছেন (508 পয়েন্ট)
0 0
1.Shafins
2. 10 minutes school video
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)
সম্পাদিত করেছেন

Vocabulary টিপস

vocabulary এর জন্য আজকেই একটা আলাদা ডায়রি বানিয়ে ফেলুন। যখনি কোনো নতুন ইংরেজি শব্দ পাবেন টা এই ডায়রিতে লিখবেন। আর লেখার জন্যও কিছু টিপ আছে। যেমন- ইংরেজি শব্দটি নীল কালি দিয়ে লিখবেন এবং অর্থ কালো কালি দিয়ে। এতে আপনি যখন পরে সেটা পড়বেন, তখন সুবিধা হবে। এছাড়া প্রত্যেক শব্দের অর্থের সাথে নিচে সেই শব্দ দিয়ে একটা উদাহরণ লিখে রাখুন। শব্দটি দিয়ে নিজেই বাক্য লেখার চেষ্টা করুন, না পারলে পরে ডিকশনারির সাহায্য নিন। প্রতিদিন ডায়রিটা ১৫ মিনিটের জন্য হলেও পড়ুন। তাহলে মোটামুটি এক বছরে আপনি নিজেই আপনার ভোকাবুলারি দেখে অবাক হবেন। 

Sentence টিপস

নির্ভুল বাক্য তৈরির জন্য আপনার নিজে থেকে ইংরেজিতে লেখালেখি করতে হবে এবং ইংরেজি গল্পের বই পড়তে হবে। প্রথমেই কঠিন বই না পড়ে আগে সহজ সরল ইংলিশ স্টোরি বুক পড়তে পারেন। আর লেখালেখির ক্ষেত্রে নিজের একটা পার্সোনাল ডেইলি ডায়রি বানিয়ে ফেলুন। প্রতিদিন রাতে সেখানে দুই পৃষ্ঠা হলেও যা খুশি লিখুন। আর আপনি যেহেতু গ্রামার পারেন, তাহলে আমার মতে আপনি ভোকাবলারির সীমাবদ্ধতার কারণে লিখতে পারেন না। তাই লিখতে আটকে গেলে যে শব্দটার ইংরেজি জানেন না, দ্রুত সেটার ইংরেজি দেখে লিখে ফেলুন।

Fluently কথা বলার টিপস
ইংরেজিতে fluently কথা বলার পূর্বশর্ত হলো ইংরেজিতে কথা বলার ক্ষমতা থাকতে হবে। যেমন অনেকে ইংরেজিতে লিখতে পারে, কথাও বলতে পারে; কিন্তু কথা বলার সময় বারবার আটকে যায়। ধরে নিচ্ছি আপনিও ইংরেজিতে কথা বলতে পারেন কিন্তু বারবার আটকে যান। সেইক্ষেত্রে আপনি নিজেই নিজের সাথে কথা বলতে পারেন। এটার কারণে মানুষ আপনাকে পাগল বলতে পারে। তবে fluent হওয়ার জন্য এটাই সবচেয়ে ভালো উপায়। কারণ আপনি যখন নিজেই নিজের সাথে কথা বলবেন, তখন আপনি নিজের sentence structure, grammar, accent ইত্যাদি নিয়ে চিন্তা করবেন না। আর বেশিরভাগ মানুষই কথা বলার সময় fluent হতে পারে না কারণ তারা এগুলো নিয়ে চিন্তা করে। এছাড়া পরীক্ষা করে দেখা গিয়েছে মানুষ যখন এগুলো নিয়ে চিন্তা করে কথা বলে, তখন তার যা ভুল হয়, চিন্তা না করলেও সেগুলোই ভুল হয়। বরং চিন্তা করতে গিয়ে fluencyএর বারোটা বাজায়। আর কথা বলার সময় কষ্ট করে জটিল শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ সহজ শব্দ ব্যবহার করে আপনি যত তাড়াতাড়ি কথা বলতে পারবেন, জটিল শব্দ চিন্তা করে বলে ততটা তাড়াতাড়ি পারবেন না। এছাড়া ইউটিউবে লেকচার ভিডিও না দেখে ইংলিশ কার্টুন দেখুন। বোঝার চেষ্টা করুন তারা কীভাবে কথা বলছে। Enslish Animation Movie গুলো এইক্ষেত্রে সবচেয়ে ভালো। প্রথমে subtitles সহ একবার মুভিটা দেখুন। তারপর subtitles ছাড়া বারবার দেখুন। এছাড়া আপনার confidence বাড়ানোর জন্য আপনি বিভিন্ন English Events এ যোগদান করতে পারেন। এই ইভেন্টগুলোতে আপনি আপনার মতোই ইংলিশ বলতে আগ্রহী অনেককে পাবেন। আর তাদের সাথে ইংলিশে গল্প করতে পারবেন। এতে আপনার confidence ও fluency দুটোই বাড়বে। For example:


Duolingo Events

https://events.duolingo.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 103 বার প্রদর্শিত
10 নভেম্বর 2020 "ইংরেজি ১ম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sidratul Muntahar (13 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 219 বার প্রদর্শিত
23 জুলাই 2020 "শিক্ষা প্রতিষ্ঠান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Lamyea (415 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর 110 বার প্রদর্শিত
25 এপ্রিল 2023 "জীববিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Silent Sonata (20 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 144 বার প্রদর্শিত
30 সেপ্টেম্বর 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nijhum (2.2k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 217 বার প্রদর্শিত
21 নভেম্বর 2021 "ইংরেজি ২য়" বিভাগে জিজ্ঞাসা করেছেন SanWu (14 পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...