মানুষ কেন স্বপ্ন দেখে? - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
189 বার প্রদর্শিত
"বিজ্ঞান" বিভাগে করেছেন (1.1k পয়েন্ট)
বিভাগ পূনঃনির্ধারিত করেছেন

2 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)

স্বপ্ন চাইলেই দেখা যায়না, স্বপ্ন একটি অবচেতন মস্তিষ্কের কিছু কাজ মাত্র। অদ্ভূত হলেও সত্যি, স্বপ্নের সঠিক ব্যাখ্যা বা আমরা কেনো স্বপ্ন দেখি বা কেনো ঘুমাই তার সঠিক ব্যাখ্যা আজো বিজ্ঞান দিতে পারেনি!

তবে কিছু মনোবিজ্ঞানীদের মতে, মানুষের ঘুমের দুইটি পর্যায় রয়েছে। একটি র্যাপিড আই মুভমেন্ট - আরইএম, অন্যটি নন র্যাপিড আই মুভমেন্ট - নন আরইএম। নন আরইএম-এ থাকার সময় মানুষ স্বপ্ন দেখে না। সেই সময় সেরোটারিন হরমোন বেশি নিঃসরিত হয়। আরইএম- পর্যায়ে থাকার সময় স্বপ্ন দেখে। এই সময় নন অ্যাড্রোনালিন ও অ্যাড্রোনালিন হরমোন বেশি নিঃসরিত হয়। মানুষ যখন উদ্বিগ্ন থাকে তখন সে স্বপ্ন বেশি দেখে। দৈনন্দিন জীবনে ঘটনার তথ্য মানুষের মস্তিষ্কের ‘থ্যালামাস’ নামক অংশে জমা হয়। যখন মানুষ ঘুমায়, তখন এই থ্যালামাস বন্ধ বা ঘুমন্ত অবস্থায় থাকে। স্বপ্ন যখন দেখি তখন এই থ্যালামাস বন্ধ থাকে আর আরইএম পর্যায়ে থাকার সময় থ্যালামাস দোলনার মত দুলতে থাকে। ফলে ছিন্ন ছিন্ন ঘটনাপ্রবাহ আমরা স্বপ্নে দেখি।

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (404 পয়েন্ট)

মানুষ জীবনের ৩৩% সময় ঘুমিয়ে কাটায়। স্বপ্ন মানুষের ঘুমন্ত জীবনের একটি অপরিহার্য অংশ। নিদ্রিত অবস্থায় ইন্দ্রিয়গণ স্তিমিত হয় কিন্তু সম্পূর্ণ নিষ্ক্রিয় হয় না। তাই নিদ্রাকালে নানারূপ কল্পনাশ্রয়ী চিন্তা ও দৃশ্য উদিত হয়। এই সব দৃশ্য দেখাকে একরকমের "স্বপ্ন দেখা বলা হয়। নিদ্রিত অবস্থায় জাগ্রত অবস্থার ধারাবাহিকতাকেও স্বপ্ন বলা যেতে পারে। স্বপ্নে নিজের কাছে নিজের নানারকম আবেগ, তথ্য ও তত্ত্বের প্রকাশ ঘটে। স্বপ্নে দেখা দৃশ্য জাগ্রত প্রতক্ষ্যের মতোই স্পষ্ট। আমরা স্বপ্ন দেখি অর্থাত্ স্বপ্ন মূলত দর্শন-ইন্দ্রিয়ের কাজ। স্বপ্ন দেখা অনেকটা সিনেমা দেখার মতো।


তবে স্বপ্নে অন্যান্য ইন্দ্রিয়েরও গৌণ ভূমিকা থাকে। জাগ্রত অবস্থায় প্রতক্ষ্যের মাধ্যমে যেমন শরীরে প্রতিক্রিয়া দেখা দেয় তেমনি স্বপ্ন দেখাতেও কিছু না কিছু শারিরীক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।


মানুষ স্বপ্ন দেখে কেন ?


ঘুমের মধ্যেও ইন্দ্রিয়গণ বাইরের জগত থেকে সংবেদন গ্রহণ করতে পারে। এ সব সংবেদন ইচ্ছামতো প্রতিরূপে রূপান্তরিত হয়ে স্বপ্নদৃশ্যের সৃষ্টি করতে পারে। তবে স্বপ্নের মূল উপাদান তৈরি হয় স্বপ্নদ্রষ্টার দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা, চিন্তা ও কর্ম থেকে। এবং স্মৃতি থেকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 134 বার প্রদর্শিত
02 ডিসেম্বর 2020 জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
2 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 129 বার প্রদর্শিত
19 সেপ্টেম্বর 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 267 বার প্রদর্শিত
24 অক্টোবর 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Abirul Islam (158 পয়েন্ট)
4 পছন্দ 0 জনের অপছন্দ
3 টি উত্তর 6k বার প্রদর্শিত
04 জুলাই 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 299 বার প্রদর্শিত
20 জুন 2020 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ask Porua (508 পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...