"বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র"উদাহরণের সাহায্যে প্রমাণ কর। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
1.1k বার প্রদর্শিত
"অন্যান্য ও বিভাগহীন" বিভাগে করেছেন (415 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1.1k পয়েন্ট)
যে শাসনব্যবস্থয় রাষ্ট্রের শাসনক্ষমতা সমাজের সকল সদস্য তথা জনগণের হাতে ন্যস্ত থাকে, তাকে গণতান্ত্রিক রাষ্ট্র বলে। একে ইংরেজীতে Democratic State বলে। এখানে  জাতিরাষ্ট্রের বা কোনো সংগঠনের এমন একটি শাসনব্যবস্থাকে বোঝায় যেখানে নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক নাগরিক বা সদস্যের সমান ভোটাধিকার থাকে। গণতন্ত্রে আইন প্রস্তাবনা, প্রণয়ন ও তৈরীর ক্ষেত্রে সকল নাগরিকের অংশগ্রহণের সমান সু্যোগ রয়েছে, যা সরাসরি বা নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে হয়ে থাকে। "গণতন্ত্র" পরিভাষাটি সাধারণভাবে একটি রাজনৈতিক রাষ্ট্রের ক্ষেত্রেই প্রয়োগ করা হলেও অন্যান্য সংস্থা বা সংগঠনের ক্ষেত্রেও এটি প্রযোজ্য হতে পারে, যেমন বিশ্ববিদ্যালয়, শ্রমিক ইউনিয়ন, রাষ্ট্র-মালিকানাধীন প্রতিষ্ঠান ইত্যাদি।

বাংলাদেশকে গণতান্ত্রিক রাষ্ট্র বলা হয় কেননা বাংলাদেশের যেকোনো নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক নাগরিক বা সদস্যের সমান ভোটাধিকার থাকে। যেমনঃ বাংলাদেশের প্রধানমন্ত্রী ছাড়াও গ্রামের চেয়ারম্যান, মেম্বারসহ অন্যান্য নির্বাচনে জনগনের ভোট দেওয়ার মাধ্যমেই তা নির্বাচন করা হয়।।

আর তাই বলা যায় ,বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র।। 

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 421 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 565 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 1.1k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 512 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 397 বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...