নেটওয়ার্ককে কিভাবে কার্যকরভাবে ব্যবহার করা যায়? ব্যাখা কর। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
246 বার প্রদর্শিত
"ইন্টারনেট" বিভাগে করেছেন (1.1k পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)
সম্পাদিত করেছেন
নেটওয়ার্ক হচ্ছে এমন একটি ব্যবস্থা, যা দুই বা তার বেশি কম্পিউটারকে কোনো মাধ্যমে যুক্ত করে তথ্য কিংবা উপাত্ত দেওয়া-নেওয়া করা যায়।

১)নেটওয়ার্কের সবচেয়ে বড় ব্যবহার হচ্ছে তথ্যকে কার্যকরভাবে ব্যবহার করা। নেটওয়ার্ক দিয়ে তথ্যকে উপস্থাপন করার কারণে এখন মুহূর্তের মধ্যে একটি তথ্য দ্রুত সারা পৃথিবীতে ছড়িয়ে দেওয়া যায়। তথ্য এখন সবার জন্য উন্মুক্ত।
২)নেটওয়ার্কের অন্য ব্যবহারটি হচ্ছে তথ্যপ্রযুক্তি সংক্রান্ত সব প্রয়োজনীয় সফটওয়্যার ভাগাভাগি করে নেওয়ার সুযোগ। একসময় সব প্রয়োজনীয় সফটওয়্যার আলাদাভাবে প্রতিটি কম্পিউটারে রাখা হতো। এখন একটি মূল কম্পিউটারে বা সার্ভারে সেটি রাখা হয় এবং নেটওয়ার্কের মাধ্যমে তা অন্য কম্পিউটারে ব্যবহার করা যায়।
৩) শুধু সফটওয়্যার ব্যবহারই নয়, একজন মানুষ তার ব্যক্তিগত সব কিছু্ই নিজের কম্পিউটারে না রেখে অন্য কোথাও রেখে দিতে পারে এবং যেকোনো সময় পৃথিবীর যেকোনো জায়গা থেকে সেটি ব্যবহার করতে পারে ।
৪)এছাড়াও নেটওয়ার্ক ব্যবহারের ফলে সারা পৃথিবীতে সামাজিক নেটওয়ার্কের মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ করার সুযোগ সৃষ্টি হয়েছে। নেটওয়ার্ক ব্যবহার করে আজকাল টেলিফোন, ভিডিওকল, ইমেইল, ছবি, ভিডিও আদান-প্রদান করা যায়।
৫)মানুষের বিনোদন,রাষ্ট্র পরিচালনা ও নিরাপত্তার  ক্ষেত্রেও নেটওয়ার্কের ব্যবহার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
 উপরিউক্ত দিকগুলসহ সকল ক্ষেত্রে নেটওয়ার্ক ব্যবহারের মাধ্যমে নেটওয়ার্ককে কার্যকরভাবে ব্যবহার করা যায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 152 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 262 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 1.2k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 159 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 301 বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...