প্রকৃতিতে পরাগায়ন না ঘটলে আমাদের কি কি সমস্যার সম্মুখীন হতে হতো ব্যাখ্যা করা। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
634 বার প্রদর্শিত
"উদ্ভিদবিজ্ঞান" বিভাগে করেছেন (24 পয়েন্ট)
বন্ধ করেছেন
বন্ধ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (304 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
উদ্ভিদের পুং বা পরাগরেণু ডিম্বকের গর্ভমুন্ডে পতিত হয়ে ভ্রুণ সৃষ্টি করার প্রক্রিয়াকে নিষেক বলে। আর নিষেক ঘটার জন্য পরাগায়ন আবশ্যক।  

নিষেক যেকোন উন্নত বা উচ্চ শ্রেণীর জীবের বংশ বিস্তারের একটি গুরুত্বপূর্ণ পর্যায়। যেহেতু জীব জগতের একমাত্র উদ্ভিদ গোষ্ঠী সুর্যালোকের সাহায্যে  কার্বনডাই অক্সাইড পানি ও খনিজ লবন ব্যবহার করে নিজের খাদ্য নিজে তৈরি করতে পারে এবং এই খাদ্য উদ্ভিদের নিজ ছাড়াও সমস্ত প্রাণীকুলে প্রবাহিত হয়ে খাদ্যের চাহিদা পূরন ও সৌর শক্তির প্রবাহ ঘটে। 

জীব জগতের সকল প্রকার শক্তির উৎস হচ্ছে সূর্য। আমরা যে বেচে আছি এই শক্তি খাদ্য তথা উদ্ভিদ থেকেই আসে যা উদ্ভিদ সূর্য থেকে পায়। একারনে প্রাণীকুল বেচে থাকার জন্য শক্তি সংগ্রহ তথা খাদ্যের জন্য উদ্ভিদের উপর নির্ভরশীল। কাজেই এজন্য বেশি বেশি উদ্ভিদ প্রয়োজন। আর পৃথিবীতে উদ্ভিদ বৃদ্ধির জন্য উদ্ভিদের প্রজনন আবশ্যক। যেহেতু পরাগায়ন হচ্ছে প্রজননের একটি গুরুত্বপূর্ন পর্যায়। পরাগায়ন না ঘটলে, নিষেক ছাড়া ভ্রূণ তথা ফল ও বীজ সৃষ্টি হতে পারে না তাই উদ্ভিদ বংশ বিস্তার করতে না পেরে ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে ফলে মানুষ সহ সমস্ত প্রাণীকুল খাদ্যাভাবে বিলুপ্ত হবে। পরাগায়নের মাধ্যমে নিষেক ঘটে ফল ও বীজ সৃষ্টি হয় বলে প্রতাক্ষ ভাবে আমরা বা প্রাণীকুল খাদ্য পায়। এজন্য আমাদের বেচে থাকা পরাগয়নের উপর নির্ভর করে এবং পরোক্ষভাবে উদ্ভিদের বংশ বিস্তার না ঘটলে উদ্ভিদ ধবংস হয়ে খাদ্য উৎপাদনের উৎপাদক সহ অক্সিজেন এর অভাবে প্রাণীকুল বিলুপ্ত হয়ে যাবে। প্রাণী কতৃক কার্বনডাই অক্সাইড এই উদ্ভিদই গ্রহন করে। ফলে উদ্ভিদের বংশ ধবংস হলে পরিবেশ ও বায়ুমন্ডলও দূষিত হয়ে পরবে । তাই পরিশেষে বলা যায় যে সমস্ত জীবজগত টিকিয়ে রাখতে উদ্ভিদের পরাগয়নের কোন বিকল্প নাই। প্রাণীকূল তথা জীবজগত টিকে আছে এই পরাগায়ন এর মাধ্যমে নিষেকের গুরুত্বের উপর।

তাই বলা যায় প্রকৃতিতে পরাগায়ন না ঘটলে মানুষসহ প্রাণীজগতের প্রায় সবকিছু বিলুপ্ত হয়ে যেত, টিকে থাকত শুধু অপুষ্পক জাতীয় উদ্ভিদ নিম্নশ্রেণির উদ্ভিদ ও এদের উপর নির্ভরশীল অতি অল্প কিছু তৃনভোজী বা পাতা আহারী প্রাণী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 347 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 547 বার প্রদর্শিত
27 সেপ্টেম্বর 2020 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kokhon Islam (91 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 1.3k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর 98 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 205 বার প্রদর্শিত
14 জুলাই 2020 "নিত্য সমস্যাবলী" বিভাগে জিজ্ঞাসা করেছেন ABHIJIT (355 পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.2k জন সদস্য

...