বাংলাদেশে শীতকালে বৃষ্টি কম হয় কেন? - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
2.4k বার প্রদর্শিত
"বিজ্ঞান" বিভাগে করেছেন (155 পয়েন্ট)
বন্ধ
বন্ধ

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (155 পয়েন্ট)
নির্বাচিত
 
সর্বোত্তম উত্তর

বাংলাদেশে শীতকালে বায়ু উত্তর দিক থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয়। কিন্তু গ্রীষ্মকালে এর বিপরীত। শীতকালে সূর্য বাংলাদেশের দক্ষিণে খাড়াভাবে কিরণ দেয়, তাই সেখানে বায়ুচাপ কম থাকে। অন্যদিকে, বাংলাদেশের উত্তরে বেশ শীত এবং বায়ুচাপ বেশি থাকে। তাই শীতকালে বাংলাদেশের উত্তর দিক থেকে বায়ু দক্ষিণ দিকে প্রবাহিত হয়। এ বায়ু স্থলভাগ থেকে আসে বলে জলীয় বাষ্প কম থাকে। এ জন্য বাংলাদেশে শীতকালে বায়ু শুষ্ক থাকে এবং বৃষ্টি কম হয়। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (404 পয়েন্ট)

বাংলাদেশ উত্তর গোলার্ধে অবস্থিত। শীতকালে উত্তর গোলার্ধে সূর্য তীর্যকভাবে কিরণ দেয় বলে এ অঞ্চলে তাপমাত্রা কম থাকে। তাপমাত্রা কম থাকায় এখানে বায়ুচাপও বেশি থাকে। পক্ষান্তরে, শীতকালে সূর্য বাংলাদেশের দক্ষিণে খাড়াভাবে কিরণ দেয়। তাই সেখানে তাপমাত্রা বেশি থাকে বলে বায়ুচাপ কম থাকে। অন্যদিকে বাংলাদেশের উত্তরে বেশ শীত এবং বায়ুচাপ বেশি থাকায় বায়ু উত্তর দিক থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয়। এ বায়ু স্থলভাগ থেকে আসে বলে এতে জলীয়বাষ্প কম থাকে। এ জন্য বাংলাদেশে শীতকালে বায়ু শুষ্ক থাকে। তাই শীতকালে বাংলাদেশে কম বৃষ্টি হয়। 

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (504 পয়েন্ট)

আবহাওয়ার বিভিন্ন নিয়ামক রয়েছে। জলীয়বাষ্প হলো এই নিয়ামকগুলোর একটি। জলীয়বাষ্প বৃষ্টিপাতের জন্য দায়ী। বায়ুতে আর্দ্রতা বেশি থাকলে। অর্থাৎ জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকলে বৃষ্টি হয়। শীতকালে বায়ু উত্তর দিক থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হয়। শীতকালে সূর্য বাংলাদেশের দক্ষিণে খাড়াভাবে কিরণ দেয়। তাই সেখানে বায়ুচাপ কম থাকে। অন্য দিকে, বাংলাদেশের উত্তরে বেশ শীত এবং বায়ুচাপ বেশি। তাই শীতকালে বাংলাদেশের উত্তর দিক থেকে বায়ু দক্ষিণ দিকে প্রবাহিত হয়। এই বায়ু স্থলভাগ থেকে আসে বলে এতে জলীয়বাষ্প কম থাকে। এ জন্য শীতকালে বায়ু শুষ্ক থাকে, তাই বৃষ্টিপাত কম হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 145 বার প্রদর্শিত
28 জুন 2020 "অন্যান্য ও বিভাগহীন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 1.2k বার প্রদর্শিত
20 জুন 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fahim Hasan Ratul (404 পয়েন্ট)
2 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 603 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 205 বার প্রদর্শিত
27 ফেব্রুয়ারি 2021 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nijhum (2.2k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 4.4k বার প্রদর্শিত
21 জুলাই 2020 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Lamyea (415 পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...