বৃষ্টির সময় পুকুরের পানি গরম হয়ে যায় কেন? - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
1.2k বার প্রদর্শিত
"বিজ্ঞান" বিভাগে করেছেন (508 পয়েন্ট)
বন্ধ
বন্ধ

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (508 পয়েন্ট)
নির্বাচিত
 
সর্বোত্তম উত্তর

আগে পুকুরের পানি যেমন ছিলো তেমনই থাকে। বরং বৃষ্টির সময় প্রকৃতি ঠান্ডা হয়ে যায়। তখন আমাদের সেন্স প্রকৃতির সাথে তুলনা করে এবং তা গরম মনে হয়। পানির আপেক্ষিক তাপ ধারন ক্ষমতা অনেক বেশি তাই এটি ঠান্ডা বা গরম হতে অন্যান্য বস্তুর তুলনার অনেক বেশি সময় নেই। ঠিক বৃষ্টির সময়ও ঠান্ডা হতে এটি অন্যান্য জিনিসের তুলনায় বেশি সময় নিয়ে থাকে।
আবার, বৃষ্টির পানি যখন উপরে থাকে তখন তার ভিতর স্থিতিশক্তিরূপে যে শক্তি নিহিত থাকে, যখন বৃষ্টি হয় এবং পানি ভূপৃষ্ঠে বা পুকুরের পানির উপরিতলে পড়ে তখন ওই স্থিতিশক্তিটা শব্দশক্তি এবং তাপশক্তিতে রূপান্তরিত হয়। তাই, ওই তাপশক্তির দরুণ পুকুরের উপরিতলের পানির তাপমাত্রা কিছুটা বেড়ে যায়।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (155 পয়েন্ট)
বৃষ্টির সময় নদীর পানি গরম থাকে না প্রকৃত পক্ষে কিন্তু আমাদের এরকমটা মনে হয়। এর কারণ হলো--- বৃষ্টির পানি সাধারত নদীর পানির তুলনায় উষ্ণতা কম থাকে তাই বলাই স্বাভাবিকতা যে- নদীর পানির তুলনায় বৃষ্টির পানি ঠান্ডা হয়। বৃষ্টির পানিকে অনুভব করলে তখন ঠান্ডা পানি মনে হবে আর ঠান্ডা পানি অনুভব হওয়ার জন্য তথন নদীর পানি গরম মনে হয়। কিন্তু এটার মানে এই না যে বৃষ্টি হলে নদীর পানি গরম হয়ে যায়।

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (202 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত

পানি খুব ভাল তাপ ধারন করে রাখতে পারে। রাতের বেলা স্থলভাগের চেয়ে জলভাগ অধিক উষ্ঞ থাকে। তো বৃষ্টির সময় পুকুর বা জলাশয়ের উপরিভাগের পানি বৃষ্টির পানির সংস্পর্শে এসে কিছুটা তাপ হারালেও নিচের পানি আগের মতোই গরম থেকে যায়। পানির এরকম ব্যবহারের কারনেই নদী বা সমুদ্রের নিকটবর্তী অঞ্চলে শীত অপেক্ষাকৃত কম অনুভূত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 189 বার প্রদর্শিত
21 জুন 2020 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 299 বার প্রদর্শিত
20 জুন 2020 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ask Porua (508 পয়েন্ট)
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 139 বার প্রদর্শিত
11 অক্টোবর 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর 144 বার প্রদর্শিত
3 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 115 বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...