আমার এমন কেন হয়? - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
33 বার প্রদর্শিত
"নিত্য সমস্যাবলী" বিভাগে করেছেন (1k পয়েন্ট)
আমার যখন মন খারাপ থাকে , রাগ উঠে , মনের বিরুদ্ধে কোনো কিছু হলে, অতিরিক্ত খুশি থাকলে আমার গাল অনেক লাল হয়ে যায় আর তাপমাত্রাও বেড়ে যায়। এমন কেন হয়? 

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (93 পয়েন্ট)

রাগের সময় শরীরে অ্যাড্রিনালিন হরমোনের নিঃসরণ বেড়ে যায়। অ্যাড্রিনালিন হৃদপিণ্ডের গতি, রক্তপ্রবাহের গতি এবং রক্তচাপ বাড়িয়ে দেয়।

মজার ব্যাপার হলো, অ্যাড্রিনালিন শরীরের সব জায়গার রক্তনালীকে সংকুচিত করে, কিন্তু কেবল মুখের চামড়ার নীচে থাকা রক্তজালিকাগুলোর উপর এর কোনো প্রভাব নেই। অন্য রক্তনালীগুলো সংকুচিত হবার সঙ্গে সঙ্গে মুখে রক্তজালিকাগুলোর রক্তপ্রবাহ ও রক্তচাপ বেড়ে যায়। অর্থাৎ মুখের রক্তজালিকাগুলো গাল, কপাল, থুতনি, ঘাড় এবং কানের কাছে ছড়িয়ে থাকায় এসব জায়গায় রক্ত চলাচল একটু বেশীই বেড়ে যায়। রক্ত চলাচল বেড়ে যাওয়ার কারণে রক্তের চাপও বেড়ে যায়। আর এ কারণেই মুখের রঙ লাল বা গোলাপি দেখায়।

করেছেন (387 পয়েন্ট)
1 0
কিন্তু সবার কি হয়?
করেছেন (93 পয়েন্ট)
1 0
সব ক্ষেত্রে হয় না।তবে সবারই রাগের সময় শরীরে অ্যাড্রিনালিন হরমোনের নিঃসরণ বেড়ে যায়।যার ফলে গাল লাল হয়ে যায়।তবে অনের ক্ষেত্রে সেটা দেখা যায় না।
উদাহরণঃ আমার চেহারা দেখতে শ্যামলা।যার ফলে রাগের সময় শরীরে অ্যাড্রিনালিন হরমোনের নিঃসরণ বেড়ে গেলেও আমার গাল লাল দেখা যায় না।এটা কেবল তাদেরই দেখা যাবে যারা দেখতে ফর্সা।
তবে রাগের সময় শরীরে অ্যাড্রিনালিন হরমোনের নিঃসরণ বেড়ে যাওয়াটাই স্বাভাবিক এবং সবার ক্ষেত্রেই এটা হয়।কিন্তু সবার মুখেই দেখা যায় না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 23 বার প্রদর্শিত
20 ফেব্রুয়ারি "নিত্য সমস্যাবলী" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 38 বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 39 বার প্রদর্শিত
17 জুলাই 2020 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 26 বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 34 বার প্রদর্শিত
06 জুলাই 2020 "অভিযোগ ও অনুরোধ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1k পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

966 টি প্রশ্ন

1.3k টি উত্তর

1.2k টি মন্তব্য

153 জন সদস্য

...