৯০ ডিগ্রীর বিষয়টা একটু বিস্তারিতভাবে বুঝিয়ে দিন। - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
594 বার প্রদর্শিত
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2.2k পয়েন্ট)
নির্দিষ্ট দুটি মানের জন্য আপতণ কোণের কোনো একটি মানের জন্য (এক্ষেত্রে অবশ্যই ৯০ডিগ্রী অপেক্ষা কম) প্রতিসরণ কোণের মান ৯০ডিগ্রী হয় অর্থাৎ প্রতিসরিত রশ্মিটি বিভেদ তল বরাবর চলে আসে সেক্ষেত্রে ঐ আপতণ কোণকে সংকট কোণ বলে।
করেছেন (2.2k পয়েন্ট)
1 0
এই প্রশ্নের উত্তর দেওয়ার দরকার নেই।
করেছেন (231 পয়েন্ট)
0 0
Okk. Btw askporuar community boro korar jonno thanks

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)
সম্পাদিত করেছেন

আগেই বলি ''আলোর প্রতিসরণ'' জিনিসটা কী। আলোক রশ্মি এক স্বচ্ছ মাধ্যম থেকে অন্য মাধ্যমে তীর্যকভাবে আপতিত হলে মাধ্যম পরিবর্তন এর ফলে গতিপথের যে ভিন্নতা দেখা যায় তাকে 'আলোর প্রতিসরণ' বলে।
image
এখানে AB বিভেদ তল  দুটি ভিন্ন মাধ্যমকে (পানি ও বায়ু) আলাদা করেছে। আর MN হলো অভিলম্ব। OP আপতিত রশ্মি AB বিভেদ তল থেকে বায়ু মাধ্যমে প্রবেশের সময় 'আলোর প্রতিসরণ' এর নিয়মানুযায়ী বেঁকে অভিলম্ব থেকে দূরে সরে গিয়েছে। 

এখন, সমকোণ সম্পর্কে বলি। কোনো একটি সরলরেখার যেকোনো বিন্দুর উপর লম্ব আঁকলে যে কোণ উৎপন্ন হয় তার মান হয় ৯০ডিগ্রি এবং একে সমকোণ বলে। 

O


চিত্রে, /_O একটি সমকোণ যার মান ৯০ডিগ্রি।

এখন আসি সংকট কোণ। নির্দিষ্ট দুইটি মাধ্যমের মাঝে আপতন কোণের যে মানের জন্য প্রতিসরণ কোন বিভেদ তল বরাবর যায় তাকে সংকট কোণ বলে।
image
এখানে, AB বিভেদ তল। MN অভিলম্ব। OP আপতিত রশ্মি এবং OP' প্রতিসরিত রশ্মি যা বিভেদ তল OB বরাবর গিয়েছে। যেহেতু অভিলম্ব বিভেদ তলকে সমকোণে ছেদ করে, সুতরাং /_BOM= ৯০ডিগ্রি। আর চিত্রে, আপতিত রশ্মি যেহেতু বিভেদ তল বরাবর গিয়েছে, সেহেতু আপতন কোণ /_MOP'= ৯০ডিগ্রি।

আর প্রশ্নোক্ত কথাটির ৯০° দ্বারা এটিই বোঝানো হয়েছে যে, যদি আপতিত রশ্মি অভিলম্বের সাথে সংকট কোণ তৈরি করে তবে প্রতিসরিত রশ্মি অভিলম্বের সাথে ৯০ডিগ্রী কোণ উৎপন্ন করবে এবং তা বিভেদ তল বরাবর চলে যাবে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 487 বার প্রদর্শিত
26 অক্টোবর 2020 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nijhum (2.2k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 123 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 119 বার প্রদর্শিত
01 জুন 2022 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Najmul (11 পয়েন্ট)
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 584 বার প্রদর্শিত
3 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 423 বার প্রদর্শিত
02 ডিসেম্বর 2020 "ইংরেজি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Tanzida (95 পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...