খান একাডেমি কী? শিক্ষাক্ষেত্রে খান একাডেমি এর অবদান বণর্না কর। - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
527 বার প্রদর্শিত
"প্রযুক্তি" বিভাগে করেছেন (26 পয়েন্ট)
বন্ধ করেছেন
বন্ধ

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (231 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর

খান একাডেমি একটি মার্কিন অলাভজনক শিক্ষাপ্রতিষ্ঠান। বাংলাদেশী বংশোদ্ভুত সালমান খানের হাতে ২০০৮ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা প্রতিষ্ঠালগ্ন থেকে "সকলের জন্য, সব জায়গায়- বিনামূল্যে বিশ্বমানের শিক্ষাদান" স্লোগানে কাজ করে আসছে। কীভাবে ইন্টারনেটকে কাজে লাগিয়ে শিক্ষা সহায়ক প্লাটফর্ম গড়ে তোলা যায়- এই চিন্তা থেকেই খান একাডেমির যাত্রা শুরু। এই প্রচেষ্টার অংশ হিসেবে এ পর্যন্ত একাডেমির নিজের ওয়েবসাইট ও ইউটিউবের মাধ্যমে বিভিন্ন বিষয়ের উপর প্রায় ৩১০০ এর বেশি ভিডিও টিউটোরিয়াল নির্মাণ করেছে প্রতিষ্ঠানটি , যার সবকিছু বিশ্বের যে কোনো প্রান্তের মানুষের জন্য সম্পূর্ণ উন্মুক্ত। খান একাডেমির ওয়েবসাইটের প্রধান ভাষা ইংরেজি হলেও বর্তমানে এর বিষয়বস্তু স্প্যানিশ, পর্তুগিজ, ইতালীয়, রাশিয়ান, এমনকি বাংলা ভাষায়ও পাওয়া যায়।



শিক্ষায় অবদানঃ

খান একাডেমি তার নিজস্ব ওয়েবসাইট আর ইউটিউবে থাকা ভিডিও, এই দুইটির মাধ্যমে মূলত personalized learning বা স্বশিক্ষা কার্যক্রমকে উৎসাহিত করে। এর ভিডিওগুলোর মাধ্যমে শিক্ষার্থীরা যে কোনো বিষয় সম্পর্কে শিখতে পারে, আর একইসাথে ওয়েবসাইটে থাকা বিভিন্ন ফিচার, যেমন-progress tracking ও practice exercise এর মাধ্যমে নিজেদের প্রস্তুতি যাচাই করতে পারে।

খান একাডেমিতে শিশু শ্রেণি থেকে বিশ্ববিদ্যালয় - সকল শ্রেণির বিষয়াবলীর উপর ভিডিও তৈরি করা হয়েছে।এমনকি দরিদ্র দেশগুলোর জন্য সম্প্রতি অফলাইন ভিডিওর ব্যবস্থাও করেছে এই সংস্থা। 

এছাড়া খান একাডেমি বর্তমানে আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ পরীক্ষা , যেমন-SAT, AP Chemistry, Praxis Core and MCAT এবং LSAT এর প্রস্তুতিমূলক পরীক্ষার ব্যবস্থা করে আসছে। ২০১৫ সাল থেকে, খান একাডেমি অফিসিয়ালভাবে SAT practising website হিসেবেও ব্যবহৃত হয়ে আসছে।

তাছাড়া এই প্রতিষ্ঠানের নিত্য নতুন পাঠদান কর্মসূচির আয়োজন করেই চলছে । উদাহরণস্বরূপ- কয়েকজন কেমিস্টদের সহায়তায় রসায়ন বিষয়ে "Meet the chemistry professional", প্রোগ্রামিংয়ে পারদর্শিতা অর্জনের জন্য Code.org এর 'Hour of Code' ইত্যাদি।

২০১৮ সালে, খান একাডেমী " Khan Academy Kids" নামে একটি বিশেষ পরিষেবা চালু করে, যা দুই থেকে চার বছরের শিশুদের মৌলিক ভাষাশিক্ষা এবং গণিত শেখার জন্য ব্যবহৃত হয়। 


[তথ্যসূত্র https://en.wikipedia.org/wiki/Khan_Academy]

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 171 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 316 বার প্রদর্শিত
2 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 2.6k বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর 87 বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.2k জন সদস্য

...