স্প্রিং নিক্তির সাহায্যে কোনো বস্তুর ওপর প্রযুক্ত বল নির্ণয়। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
2k বার প্রদর্শিত
"বিজ্ঞান" বিভাগে করেছেন (11 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2.2k পয়েন্ট)

স্প্রিং নিক্তির সাহায্যে কোনো বস্তুর ওজন পরিমাপ করা যায়। অর্থাৎ, বস্তুর উপর প্রযুক্ত বলটি হবে ওজন।

স্প্রিং নিক্তির গঠন:

স্প্রিং নিক্তি উপর থেকে ঝুলানো থাকে। এতে একটি স্প্রিং থাকে যার নিচে একটি হুক যুক্ত থাকে। স্প্রিং এর উপর ওজন (নিউটন এককে) দাগাঙ্কিত একটি স্কেল থাকে। স্কেলের 0 দাগে একটি কাঁটা বসানো থাকে।

স্প্রিং নিক্তির কার্যপ্রণালি:

হুকটিতে কোনো বস্তু রাখলে স্প্রিংটি প্রসারিত হয় এবং হুকটি নিচে নেমে আসে। বস্তু সরিয়ে নিলে তা আবার প্রাথমিক অবস্থায় ফিরে যায়। বস্তুর ওজন স্প্রিং নিক্তির স্প্রিংয়ের দৈর্ঘ্যের সমানুপাতিক। অর্থাৎ, ওজন বেশি হলে স্প্রিং বেশি প্রসারিত হয় এবং ওজন কম হলে স্প্রিং কম প্রসারিত হয়।  স্কেলের একদম উপরে যেখানে কাঁটাটি অবস্থান করে সেটিকে 0 N ধরা হয় এবং 1 N ওজনের জন্য স্প্রিংটি যতটুকু প্রসারিত হয় তার পরিমাপকে 1 একক ধরে সে অনুযায়ী 0 দাগ থেকে সম্পূর্ণ স্কেলটি দাগাঙ্কিত থাকে।

স্প্রিং নিক্তির সাহায্যে ওজন নির্ণয়:

প্রথমে স্প্রিং নিক্তির হুকে কাঙ্ক্ষিত বস্তুটি ঝুলিয়ে দিতে হবে। এরপর স্প্রিংটি স্থির হওয়ার পর স্কেলের কাঁটাটি কোন মান নির্দেশ করছে তা স্কেলের কাছে চোখ লম্বভাবে রেখে দেখতে হবে। এভাবে পাওয়া মানটিই হবে বস্তুটির পরিমাপ। তবে আর নিখুঁত পরিমাপ পাওয়ার জন্য প্রথমবার মাপার পর বস্তুটি হুক থেকে খুলে ফেলতে হবে। এরপর স্প্রিংয়ের কাঁটা 0 দাগে আসার পর পুনরায় একইভাবে বস্তুটির ওজন আরো দুইবার পরিমাপ করতে হবে। তাহলে প্রাপ্ত মান তিনটির গড়ই হবে বস্তুরটির প্রায় নিখুঁত ওজন।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 572 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 2.4k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 32.3k বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...