সারাংশ চাই। - আস্ক পড়ুয়া
0 পছন্দ 0 জনের অপছন্দ
82 বার প্রদর্শিত
"বাংলা ২য়" বিভাগে করেছেন (2.2k পয়েন্ট)

নিন্দা না থাকিলে পৃথিবীতে জীবনের গৌরব কী থাকিত ? একটা ভালো কাজে হাত দিলাম, তাহার নিন্দা কেহ করে না, সে ভালো কাজের দাম কী ? একটা ভালো কিছু লিখিলাম তাহার নিন্দুক কেহ নাই, ভালো গ্রন্থের পক্ষে এমন মর্মান্তিক অনাদর কী হইতে পারে? জীবনকে ধর্মচর্চায় উৎসর্গ করিলাম, যদি কোনো মন্দ লোক তাহার মধ্যে গূঢ় মন্দ অভিপ্রায় না দেখিল তবে সাধুতা যে নিতান্তই সহজ হইয়া পড়িল। মহত্ত্বকে পদে পদে নিন্দার কাঁটা জড়াইয়া চলিতে হয়। ইহাতে যে হার মানে, বীরের সদগতি সে লাভ করে না। পৃথিবীতে নিন্দা দোষীকে সংশোধন করিবার জন্য আছে তাহা নহে, মহত্ত্বকে গৌরব দেওয়াও একটা মস্ত কাজ।

1 উত্তর

1 টি পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (355 পয়েন্ট)

সারাংশঃ মানবজীবনকে সুন্দর, সফল ও গৌরবময় করার জন্য নিন্দার বা বিরূপ সমালােচনার একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ভালাে কাজ, উত্তম গ্রন্থ, মহৎ ধর্মচর্চা সব কিছুকেই নিন্দার কষ্টিপাথরে যাচাই করে শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে হবে। নিন্দা যেমন দোষীকে সংশােধনের সুযােগ দেয় তেমনি মহত্ত্বের গৌরবও প্রকাশ করে থাকে।

What’s your Reaction?

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 469 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 127 বার প্রদর্শিত
23 জুলাই 2022 "বাংলা ২য়" বিভাগে জিজ্ঞাসা করেছেন Nijhum (2.2k পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
0 টি উত্তর 76 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 2.5k বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 7.2k বার প্রদর্শিত
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...