বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প কোনটি ? - আস্ক পড়ুয়া
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
646 বার প্রদর্শিত
"সাধারণ জ্ঞান" বিভাগে করেছেন (404 পয়েন্ট)

3 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (404 পয়েন্ট)
বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প হলো পোশাক শিল্প ।
করেছেন (1.1k পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত করেছেন
0 0
আপনি নিজের প্রশ্নে নিজেই উত্তর দিচ্ছেন ।এইটা কেমন ব্যবহার?কেন করছেন এইরকম?
করেছেন
0 0
নিয়মটা চালু রাখার ফলে এমনটা করছেন । চাইলে আপনিও পারবেন । কোন বাধা নেই । তবে হ্যাঁ,কিছুদিনের মধ্যে নিয়মটা অফ করে দেওয়া হবে ।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (304 পয়েন্ট)
বাংলাদেশের সবচেয়ে বড়শিল্প হলো পোশাক শিল্প। তবে বর্তমানে চা,সিমেন্ট ও ঔষধ শিল্প ও অন্যতম বৃহৎ শিল্পে পরিনত হয়েছে              
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (202 পয়েন্ট)
পূনঃপ্রদর্শিত

বাংলাদেশের সবচেয়ে বড় শিল্প হলো পোশাক শিল্প ।



বাংলাদেশের তৈরি পোশাক শিল্প যাত্রা শুরু করে ষাটের দশকে। তবে সত্তরের দশকের শেষের দিকে রপ্তানিমুখী খাত হিসেবে এই শিল্পের উন্নয়ন ঘটতে থাকে। বর্তমানে এটি বাংলাদেশের সবচেয়ে বড় রপ্তানিমুখী শিল্পখাত।

পোশাক শিল্প তৈরি পোশাক বা আরএমজি (Ready made Garments) নামে সমধিক পরিচিত। সুবিন্যস্ত কারখানায় বৃহদায়তনে বাণিজ্যিক ভিত্তিতে পোশাক উৎপাদনের ঘটনা বাংলাদেশে অপেক্ষাকৃত নতুন। ষাটের দশকের শুরু পর্যন্ত ব্যক্তি উদ্যোগে ক্রেতাদের সরবরাহকৃত এবং তাদেরই নির্দেশিত নকশা অনুযায়ী স্থানীয় দর্জিরা পোশাক তৈরি করতো। শুধুমাত্র শিশুদের জামাকাপড় এবং পুরুষদের পরিধানযোগ্য গেঞ্জি ছাড়া প্রকৃতপক্ষে ষাটের দশক পর্যন্ত তৈরি পোশাক শিল্পের অভ্যন্তরীণ বাজার ছিল না বললেই চলে। সত্তরের দশকের শেষার্ধ থেকে মূলত একটি রপ্তানিমুখী খাত হিসেবে বাংলাদেশে তৈরি পোশাক শিল্পের উন্নয়ন ঘটতে থাকে। তৈরি পোশাক শিল্পের অভ্যন্তরীণ বাজারও দ্রুত সম্প্রসারিত হয় এবং এই খাতের সঙ্গে সংশ্লিষ্ট সকলের আয় বৃদ্ধি পায় ও জীবনযাত্রায় পরিবর্তন আসে। খাতটি কর্মসংস্থানের ক্ষেত্রে দ্রুত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে এবং তা বৈদেশিক মুদ্রা অর্জন ও জিডিপিতে উল্লেখযোগ্য অবদান রাখে।

১৯৮০ সাল পর্যন্ত কাঁচা পাট ও পাটজাত দ্রব্য মোট রপ্তানিতে ৫০% অবদান রেখে রপ্তানি আয়ে শীর্ষস্থান দখল করেছিল। আশির দশকের শেষার্ধে পাট ও পাটজাত দ্রব্যের আয়কে অতিক্রম করে পোশাক শিল্প রফতানি আয়ে প্রথম স্থানে চলে আসে। ১৯৯৯ সালে এই শিল্পখাতে সরাসরি কর্মসংস্থান হয় ১.৪ মিলিয়নেরও বেশি লোকের, যার মধ্যে শতকরা প্রায় ৮০ জন মহিলা। তৈরি পোশাক শিল্পের সম্প্রসারণের সাথে সাথে বস্ত্র, সুতা, আনুষঙ্গিক উপকরণ, প্যাকেটজাতকরণের উপকরণ ইত্যাদি শিল্পেরও সম্প্রসারণ হতে থাকে। এতদ্ব্যতীত পরিবহন, ব্যাংকিং, শিপিং এবং ইন্সুরেন্স সেবার চাহিদাও বৃদ্ধি পেতে থাকে। এর সবটাই অতিরিক্ত কর্মসংস্থানের সৃষ্টি করে। এ ধরনের নতুন পরোক্ষ-কর্মসংস্থান মূলত তৈরি পোশাক শিল্প কর্তৃক সৃষ্টি যার সুবিধাভোগী মোট ২,০০,০০০ শ্রমজীবী।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 379 বার প্রদর্শিত
28 জুন 2020 "বিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Fahim Hasan Ratul (404 পয়েন্ট)
4 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 321 বার প্রদর্শিত
21 জুন 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Mahim (504 পয়েন্ট)
0 পছন্দ 0 জনের অপছন্দ
1 উত্তর 433 বার প্রদর্শিত
0 পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 155 বার প্রদর্শিত
1 টি পছন্দ 0 জনের অপছন্দ
2 টি উত্তর 3.8k বার প্রদর্শিত
07 জুলাই 2020 "সাধারণ জ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sharmin Shanu (1.1k পয়েন্ট)
"আস্ক পড়ুয়ায় স্বাগতম" আস্কপড়ুয়া একটি জ্ঞানমূলক ওয়েবসাইট।এর মূল উদ্দেশ্য হচ্ছে জ্ঞানের আলোকে ছড়িয়ে দেওয়া।এই কমিউনিটি তে যারা যুক্ত তারা জ্ঞানার্জনে উন্মুখ।যেকোনো বিষয় সম্পর্কে সঠিক তথ্য প্রদানে পড়ুয়া বোর্ড সহযোগিতা প্রদানে তৎপর।

1.4k টি প্রশ্ন

1.7k টি উত্তর

1.4k টি মন্তব্য

3.1k জন সদস্য

...